আপনি কি একজন ফ্রিল্যান্সার? তাহলে অবশ্যই পোস্টটি আপনার জন্য

যারা ফ্রিল্যান্সিং করেন বা করতেছেন বিভিন্ন সেক্টরে, তাদের উচিত পাশাপাশি কোন একটা অফলাইন বিজনেস দ্বার করানো বা যেকোন বিজনেস। এটার গুরুত্ব তখন বুঝবেন নাহ নতুনরা যখন হাতে কাঁচা টাকা আসে তখন হুটহাট এটা ওটা করে খরচ করে ফেলি ভাবি আবার তো হবে আবার তো অর্ডার আসবে বিশেষ করে মার্কেটপ্লেস নির্ভর যারা এটা খুবই বোকামির কাজ। সময় থাকতে টাকা জমান পাশাপাশি ভালো টাকা ইনকাম হলে কোনকিছু কিনে রাখুন যেগুলোর দাম ফিউচারে বাড়বে। কারণ বর্তমানে যা অবস্থা কখন কি হবে কিচ্ছু বলা যায়না। অনলাইনের পাশাপাশি অফলাইনে কোনকিছু করা উচিত মারকেটপ্লেস নির্ভর যারা আছেন তারা ভাবুন তো, হুট করে প্রফাইল ব্যান হলে কি হবে? আর আজ ১০ টা অর্ডার আছে তো সামনের মাসে মোটেই নেই। যারা মার্কেটপ্লেস নির্ভর তারাই এই ধরনের সমস্যাই পড়ে তবে সবারই উচিত সঞ্চয় করা বা অফলাইনে কোনকিছু দ্বার করানো, যেমন আমি ইনশাআল্লাহ একটা ক্লথিং ব্রান্ড/বিজনেস/ শপ করবো ইনশাআল্লাহ বাকিটা আল্লাহ ভরসা।

আজ আপনার টাকা আছে ডলার আছে হয়তো কাল আপনার কাছে কিছুই নেই সেজন্য নিজের ভবিষ্যৎতের জন্য কিছু করুন, আর পারলে মার্কেটপ্লেসের উপর নির্ভর না হয়ে পাশাপাশি কোনকিছুতে ট্রাই দিন যেমন বর্তমানে লিংকড-ইনে ক্লায়েট বেশি তবে স্পামিং ও কম না আবার ইনসটাগ্রামেও তো নিজেকে তৈরি করুন নিজের মতো। আজ আপনি মা*রা গেলে আপনার পরিবারের কাল কে দেখবে? তাই সময় থাকতে সঞ্চয় করুন। আর কথা গুলো একদম বাস্তব জিবন থেকে নেওয়া, সেহুতু পোস্ট করলাম!

আর বর্তমানে দেশের যা পরিস্থিতি তাই বসে থাকবেন তো পিছিয়ে পড়বেন, যে যার মতো চলছে কেও কারো পাশে দাড়াবেনা। নিজেকেই করতে হবে সবকিছু। সময় কাজে লাগান….

© Ibrahim’s Journey

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top